কমন মিসটেক – ০১

০১। একক রচনা হিসেবে বাংলা সাহিত্যের প্রথম গ্রন্থ কোনটি?
ক) চর্যাপদ
খ) শ্রীকৃষ্ণককীর্তন কাব্য
গ) ডাকার্নব
ঘ) লাইলি মজনু

প্রশ্ন ফাঁদঃ যেহেতু অনেকদিন ধরে পড়ে এসেছেন বাংলা সাহিত্যের প্রথম গ্রন্থ চর্যাপদ, সুতরাং পরীক্ষার কেন্দ্রের এক্সাইটমেন্ট ও কমন প্রশ্নে আপনি আর কিছু না ভেবেই উত্তর দিয়ে দিলেন ক) চর্যাপদ। অথচ অতিরিক্ত এক্সাইটমেন্ট এর কারণে আপনি খেয়ালই করলেন না, শুরুতে বলা আছে “একক রচনা হিসেবে প্রথম “। চর্যাপদ তো কেউ একা রচনা করেনি। আবার যারা প্রশ্নটি ভালোভাবে দেখেছেন তাদের কেউ কেউ অতি চালাকি করে ভেবে নিবেন “একক রচনা হিসেবে প্রথম ” কথাটি শুধু নার্ভাস করার জন্যই বোধহয় দিল। কিন্তু না, প্রশ্নে যথেষ্ট কারণ আছে। সঠিক উত্তর হবে খ) শ্রীকৃষ্ণককীর্তন কাব্য

০২। I am Happy এর বাংলা অর্থ কী?
ক) আমি সুখি
খ) আমি সুখী
গ) আমি হ্যাপি
ঘ) আমি হয় সুখী।

প্রশ্ন ফাঁদঃ এই ধরনের প্রশ্ন বিসিএস এ মানসিক দক্ষতার অংশ। প্রশ্ন দেখা মাত্র আপনি মুচকি হেসে বললেন ক্লাস টু এর প্রশ্ন। অপশন ক দেখেই দাগাতে যাবেন, ঠিক এমন মুহুর্তে খ অপশনে গিয়ে আটকে গেলেন। কারণ দুটোর বাংলায় একই শুধু একটা শব্দের বানান “সুখি”, অন্যটি “সুখী “। এবার আপনি দ্বিধায় পড়ে গেলেন উত্তর ক হবে নাকি খ হবে। অনেক ভাবে অপশন হয়তো ক/খ দিয়ে আসলেন আর যথারীতি পিএসসি’র প্রশ্ন ফাঁদে পা দিয়ে বসলেন। প্রথম অপশন দুটি একই রেখে বানান চেঞ্জ করে দেয়ার অর্থই হচ্ছে আপনার দৃষ্টি যেন অপশন ১ম দুটির মধ্যেই থাকে। অথচ উত্তর কোনটিই না। উত্তর হল গ) আমি হ্যাপি। এখানে Happy অর্থ সুখি বুঝায়নি, বুঝালো কারো নাম। আর তাই তো শব্দটির ১ম অক্ষর বড় হাতের। কারো নামের ১ম অক্ষর বড় হাতের হয়।

০৩। রেড হাউস হল গাড় লাল রঙের ঘর, ইয়েলো হাউস হল হালকা হলুদ রঙের ঘর, লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি কিন্তু হলুদ রঙের কম। গ্রীন হাউজ হল –
ক) গাড় সবুজ রঙের ঘর
খ) হালকা সবুজ রঙের ঘর
গ) কাচের ঘর
ঘ) কাচের সবুজ রঙের ঘর।

প্রশ্ন ফাঁদঃ প্রশ্নটি একবার ব্যাংকে একটু অন্যভাবে এসেছিল। এটিও মানসিক দক্ষতা। প্রশ্নকর্তা আপনাকে হাতে কলমে বুঝিয়ে দিচ্ছে লাল এর তরঙ্গদৈর্ঘ্য বেশি, আর তাই রেড হাউজটি গাড় লাল, হলুদের তরঙ্গ দৈর্ঘ্য কম তাই এটি হালকা হলুদ। কিন্তু গ্রীন হাউজ তাহলে কী? প্রশ্ন কর্তার প্রশ্নের ফাঁদে পড়ে সেবার অনেকেই সবুজের অপশনগুলোতে ঘাটাঘাটি করতে গিয়ে বাকি অপশন “কাচের ঘরে ” চোখই দেয়নি। এখানে প্রশ্ন ফাঁদে পা দেয়া যাবেনা। গ্রীন হাউজ মানেই হল কাচের ঘর, যা আপনারা বিজ্ঞানে পড়েছেন।

০৪। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন নিউইয়র্কে “কনসার্ট ফর বাংলাদেশ ” এর প্রযোজনা করেন কারা?
ক) জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন
খ) জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর
গ) পন্ডিত রবি শংকর ও এলেন ক্ল্যাইন
ঘ) জর্জ হ্যারিসন ও ইয়ভগেনি ইয়েভ।

প্রশ্নের ফাঁদঃ আপনি উত্তর দেখেই চোখ আটকে যাবে অপশন (খ) তে, যেখানে বলা আছে জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর। কিন্তু সঠিক উত্তর হল ক) জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন। কারণ প্রশ্নে বলা হয়েছে কারা প্রযোজনা করেন? কিন্তু আপনি এতদিন শিখে এসেছেন কারা আয়োজন করে? কনসার্ট ফর বাংলাদেশের আয়োজন করে জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর। কিন্তু প্রযোজনা করেন জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন।

০৫। মুক্তিযুদ্ধের সময় আমেরিকার পাঠানো সপ্তম নৌবহরের সমন্বয়ে কী গঠন করা হয়েছিল?
ক) টাস্কফোর্স ৫২
খ) টাস্কফোর্স ৭১
গ) টাস্কফোর্স ৫৪
ঘ) টাস্কফোর্স ৭৪

প্রশ্নের ফাঁদঃ উত্তরটি হয়তো আপনার জানা নেই। কিন্তু তবুও পরীক্ষার হলে একটু কমনসেন্স এপ্লাই করার চেষ্টা করবেন। যেহেতু ঘটনাটি মুক্তিযুদ্ধকালীন, সুতরাং উত্তর “টাস্কফোর্স ৭১” হবে বলে আপনি ধরে নিবেন। শেষ পর্যন্ত অপশন খ) টাস্কফোর্স ৭১ দাগিয়ে আসবেন। অতঃপর পিএসসি’র প্রশ্নের ফাঁদে পড়ে গেলেন। এর সঠিক উত্তর হবে ঘ) টাস্কফোর্স ৭৪।

০৬। বাংলাদেশের প্রথম বিদ্রোহী কবি কে?
ক) মাইকেল মধুসুদন দত্ত
খ) কাজী নজরুল ইসলাম
গ) সুকান্ত ভট্টাচার্য
ঘ) রুদ্র মোহাম্মদ শহীদুল্লাহ

প্রশ্নের ফাঁদঃ আপনি পরীক্ষায় এত বেশি এক্সাইটেড যে, কমন প্রশ্ন দেখে প্রশ্নকর্তাকে ধন্যবাদ দিয়ে (খ) নং অপশন অর্থাৎ কাজী নজরুল ইসলাম দাগিয়ে চলে আসলেন। এটাও কিন্তু আপনার ফাঁদে পা দেয়া। প্রশ্নটি ছিল প্রথম বিদ্রোহী কবি কে? উত্তর হল ক) মাইকেল মধুসুদন দত্ত। কিন্তু যদি প্রশ্ন হত বিদ্রোহী কবি কে? তবে সেক্ষেত্রে উত্তর হত খ) কাজী নজরুল ইসলাম।

০৭। জাতীয় সংসদে সংসদ সদস্যদের জন্য কতটি আসন রয়েছে?
ক) ৩৫০
খ) ৩৫৪
গ) ৩০০
ঘ) ৪০০

প্রশ্নের ফাঁদঃ যথারীতি কমন প্রশ্ন পেয়ে এবারো আপনি এক্সাইটেড। প্রস্তুতির শুরু থেকেই আপনি জেনে আসছেন, পড়ে আসছেন আসন ৩৫০ টি। খুব খুশি মনে অপশন ক) ৩৫০দাগিয়ে বসে আছেন। কিন্তু আপনি জানতেই পারলেন না যে, পিএসসি’র পাতা ফাঁদে আপনি আটকে গেলেন। এখানে প্রশ্ন করা হল জাতীয় সংসদে সংসদ সদস্যদের জন্য আসন কয়টি? যার উত্তর ৩৫৪ টি। কিন্তু যদি প্রশ্ন করা হত জাতীয় সংসদের আসন কয়টি? তবে উত্তর হত ৩৫০টি। দুটি কথার মাঝে সুক্ষ্ম পার্থক্য আছে।

সংগৃহীত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!