Contact for queries :

চর্চা হবে অনলাইনে, যখন খুশি তখন

চর্চা হবে অনলাইনে, যখন খুশি তখন

চর্চা হবে অনলাইনে, যখন খুশি তখন

ফেনী নদীর পানি ভারতকে দিয়ে বাংলাদেশের কি ক্ষতি হলো?

ফেনী জেলার কবর খুঁড়ে এলেন প্রধানমন্ত্রী

ফেনী নদী আন্তসীমান্ত নদী নয়। ভারত-বাংলাদেশের নিষ্পত্তিকৃত আন্তর্জাতিক সীমান্তরেখা অনুযায়ী ফেনী নদীর পুরোটাই বাংলাদেশের ভেতরে।
১৫৩ কিলোমিটার লম্বা ফেনী নদী ফেনী, খাগড়াছড়ি ও উত্তর চট্টগ্রাম এই তিন জেলার অর্ধ কোটি লোকের লাইফ লাইন। দেশের দ্বিতীয় বৃহত্তম সেচ প্রকল্প “মুহুরী” পুরোপুরিভাবে ফেনী নদীর উপর ডিপেন্ডেন্ট, “মুহুরী সেচ প্রকল্প”-র ফলে ফেনী ও নোয়াখালী জেলার ২০,১৯৪ হেক্টর এলাকায় সেচ সুবিধা এবং ২৭, ১২৫ হেক্টর এলাকা সম্পুরক সেচ সুবিধার আওতায় আসে।

ভারতকে পানি উত্তোলন করতে দেয়ার মানে মুহুরী সেচ প্রকল্প ধংস করে দেয়া। নোয়াখালীর পূর্বাঞ্চল ও সম্পূর্ন ফেনী জেলা মরুকরণ হবে এই চুক্তির ফলে। পত্রিকায় শতশত রিপোর্ট ছিল, ভারত অবৈধভাবে সীমান্তে লুকানো পাম্পিং স্টেশন বসিয়ে ফেনী নদীর পানি উত্তোলন করছে গত এক দশক ধরে। ছবি সমেত কিছু রিপোর্ট দিলাম আমি কমেন্টে।

ভারতীয় গণমাধ্যমের রিপোর্ট অনুযায়ী বাংলাদেশ ভারতকে ফেনী নদী থেকে ১.৮২ কিউসেক পানি প্রত্যাহারের সুযোগ দিচ্ছে অর্থাৎ ত্রিপুরার সাবরুমে ফেনী নদী থেকে ভারতকে ১.৮২ কিউসেক পানি নেয়ার সুযোগ দিচ্ছে বাংলাদেশ।
১.৮২ কিউসেক মানে কতটুকু পানি তার একটা ধারনা দেই আপনাদেরকে।
কিউসেক(Cusec) পানির প্রবাহ পরিমাপের একক। নদী বা খালের নির্দিষ্ট কোন স্থান দিয়ে যে পরিমাণ পানি প্রবাহিত হয়, তা পরিমাপ করার জন্য পরিমাপের একক হিসেবে কিউসেক ব্যবহার করা হয়।

কিউসেক পরিমাপ পদ্ধতিতে প্রতি সেকেন্ডে কত ঘনফুট পানি প্রবাহিত হয় তাকে বুঝায়। যেমন ১ কিউসেক মানে হলো ১ ঘনফুট পানি ১ সেকেন্ডে প্রবাহিত হয়েছে।
১ কিউবিক ফুট মানে ২৮.৩১৭ লিটার। তার মানে, কোনও জলাধার থেকে ১ সেকেন্ডে ২৮.৩১৭ লিটার জল ছাড়া হলে বলা ‌‌যেতে পারে সেখান থেকে ১ কিউসেক হারে জল ছাড়া হচ্ছে। আরও সহজ করে বললে, সাধারণ বালতিতে ১৫ লিটার জল ধরে। অর্থাৎ আপনি ‌যদি এক সেকেন্ডের মধ্যে ‌যদি ওই রকম দু’‍বালতি জল ঢালতে পারেন তাহলে বলা ‌যেতে পারে আপনি ১ কিউসেকের কিছু বেশি জল ঢাললেন।
প্রতি সেকেন্ডে যদি ১.৮২ কিউসেক বা ৫১.৫৩৭ লিটার পানি প্রত্যাহার করা হয় তাহলে ১ বছরের হিসাবটা কেমন হবে সেটা একটু দেখে যাকঃ

১ মিনিটে ৩,০৯২ লিটার
১ ঘন্টায় ১,৮৫,৫৩২ লিটার
১ দিনে ৪৪,৫২,৭৯২ লিটার
১ মাসে ১৩,৩৫,৮৩,৭৪৮ লিটার
১ বছরে ১ ৬০,৩০,০৪,৯৬৬ লিটার (১৬০ কোটি লিটার)
এটা জানা গুরুত্বপূর্ণ, প্রাকৃতিকভাবে ফেনী খুব প্রশস্ত নদী নয়। ১.৮২ কিউসেক, মানে বছরে ১৬০ কোটি লিটার পানি তুলে ফেলা মানে ফেনী নদী সম্পূর্নভাবে শুকিয়ে ফেলা। বাংলাদেশের একটা জেলাকে নিজ হাতে খুন করা।


সংগৃহীত: Zakir's BCS specials

আরো পড়ুন:

Share with your friends :
October 8, 2020

Join FB Group: amarStudy.com official

Anything wrong? Please send me a message here: Al-Amin Islam

0 responses on "ফেনী নদীর পানি ভারতকে দিয়ে বাংলাদেশের কি ক্ষতি হলো?"

    Leave a Message

    Your email address will not be published. Required fields are marked *

    amarstudy.com_logo

    কেন amarStudy.com?

    amarStudy.com এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি বিভিন্ন বিষয়ের উপরে অসংখ্যা MCQ পাবেন এবং মডেল টেস্ট দিয়ে নিজেকে যাচাই করতে পারবেন। শুধু মডেল টেস্ট নয়, এখানে আপনি প্রতি মাসের সাম্প্রতিক ঘটনাবলি, বিভিন্ন শিক্ষামূলক ব্লগ এবং ইবুক পড়তে পারবেন। আমাদের সবথেকে বড় সুবিধা হলো এখানে আপনি পড়তে পারবেন, পড়া শেষ করে মডেল টেস্ট দিতে পারবেন এবং মডেল টেস্টের ফলাফল পেয়ে যাবেন সাথে সাথেই।

    Archives

    Categories

    error: Content is protected !!