Contact for queries :

চর্চা হবে অনলাইনে, যখন খুশি তখন

চর্চা হবে অনলাইনে, যখন খুশি তখন

চর্চা হবে অনলাইনে, যখন খুশি তখন

বাংলাদেশের ভৌগোলিক অবস্থান ও বৈশিষ্ট্য

বাংলাদেশের ভৌগোলিক অবস্থান | বাংলাদেশ পৃথিবীর অন্যতম বৃহত্তম ব-দ্বীপ। দীর্ঘ সংগ্রামের পর ১৯৭১ সালে বাংলাদেশের জন্ম হলেও প্রাচীনকাল থেকেই এটির অবস্থান ছিল। এদেশটির রয়েছে সুপ্রাচীন ইতিহাস ও ঐতিহ্য। বিশ্বের মানচিত্রে বাংলাদেশের অবস্থান এশিয়া মহাদেশের দক্ষিণাঞ্চলে। বাংলাদেশ অসংখ্য নদীবেষ্টিত নিম্ন উচ্চতার ব-দ্বীপ এলাকা। বাংলাদেশ ২০°৩৪´ উত্তর থেকে ২৬°৩৮´ উত্তর অক্ষাংশের মধ্যে এবং  ৮৮°০১´ থেকে ৯২°৪১´ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত। তিন দিক থেকে ভারত দ্বারা বেষ্টিত বাংলাদেশের উত্তর ও উত্তর পূর্বাঞ্চলে ভারতের মেঘালয় ও আসাম রাজ্য, পূর্ব ও পূর্ব দক্ষিণে ত্রিপুরা রাজ্য এবং মায়ানমার, পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ এবং দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত।


বাংলাদেশের ভৌগোলিক বৈশিষ্ট্য:

নদীমাতৃক দেশ: বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশে ৫৮ টি আন্তর্জাতিক নদীসহ সর্বত্র ছিটিয়ে ছড়িয়ে রয়েছে অসংখ্য নদ-নদী। এসব নদ-নদী একদিকে যেমন শহর, নগর, বন্দর গড়ে তুলতে সহায়তা করছে তেমনি অন্যদিকে এদেশের সংস্কৃতিকেও নিয়ন্ত্রণ করছে।


মৌসুমি জলবায়ুর অন্তর্গত: বাংলাদেশ মৌসুমি জলবায়ুর আন্তর্গত হওয়ায় এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বাংলাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবাহিত হয়। মৌসুমি বায়ু বঙ্গোপসাগরের উপর দিয়ে আসার সময় প্রচুর জলীয় বাষ্প সাথে নিয়ে আসে। বাংলাদেশের উত্তরে হিমালয় পর্বতমালার অবস্থান হওয়ায় মৌসুমি বায়ু সেখানে আঘাতপ্রাপ্ত হয়ে এ অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত ঘটায়।


বাংলাদেশের ভৌগোলিক অবস্থান | প্রাকৃতিকভাবে নির্ধারিত সীমা: বাংলাদেশের উত্তর, পূর্ব ও পশ্চিম এই তিন দিক পাহাড়, পর্বত, উচ্চভূমি, নদী-নালা ও গহীন অরণ্য দ্বারা বেষ্টিত। এছাড়া বাংলাদেশের দক্ষিণে রয়েছে বঙ্গোপসাগর, যা বাংলাদেশকে প্রাকৃতিক বেষ্টনীতে আবদ্ধ করে রেখেছে।


বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ:

পৃথিবীর অন্যতম বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ। গঙ্গেয় ব-দ্বীপ, পুরাতন ব্রহ্মপুত্র, মেঘনা ব-দ্বীপ এবং পদ্মা, মেঘনা, যমুনা ব-দ্বীপের সমন্বয়ে বাংলাদেশ গঠিত। এই ব-দ্বীপ অঞ্চলটি বৃহত্তর কুষ্টিয়া, যশোর, ফরিদপুর, বরিশাল ও পটুয়াখালি অঞ্চলের সমুদয় অংশ এবং রাজশাহী, পাবনা ও ঢাকা অঞ্চলের কিছু অংশ জুড়ে বিস্তৃত।


বাংলাদেশের ভৌগোলিক অবস্থান | উপরিউক্ত আলোচনা থেকে বলা যায়, ভৌগোলিক দিক দিয়ে বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে একটি স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী দেশ। আবহমান কাল থেকে বাংলার ভৌগোলিক সীমানা অনেকবার পরিবর্তিত হলেও পাহাড়, পর্বত, অরণ্য, বনাঞ্চল ও সমুদ্র বাংলাদেশকে ঘিরে রেখেছে।


Al-Amin Islam | অনিচ্ছাকৃতভাবে কোনো তথ্য ভুল হয়ে থাকলে মেসেজ করার জন্য অনুরোধ রইল।

আরো পড়ুন:

October 9, 2020

0 responses on "বাংলাদেশের ভৌগোলিক অবস্থান ও বৈশিষ্ট্য"

Leave a Message

Your email address will not be published. Required fields are marked *

amarstudy.com_logo

কেন amarStudy.com?

amarStudy.com এমন একটি ওয়েবসাইট যেখানে আপনি বিভিন্ন বিষয়ের উপরে অসংখ্যা MCQ পাবেন এবং মডেল টেস্ট দিয়ে নিজেকে যাচাই করতে পারবেন। শুধু মডেল টেস্ট নয়, এখানে আপনি প্রতি মাসের সাম্প্রতিক ঘটনাবলি, বিভিন্ন শিক্ষামূলক ব্লগ এবং ইবুক পড়তে পারবেন। আমাদের সবথেকে বড় সুবিধা হলো এখানে আপনি পড়তে পারবেন, পড়া শেষ করে মডেল টেস্ট দিতে পারবেন এবং মডেল টেস্টের ফলাফল পেয়ে যাবেন সাথে সাথেই।

Who’s Online

There are no users currently online

Categories

top
error: Content is protected !!