বাংলাদেশের ভৌগোলিক অবস্থান | বাংলাদেশ পৃথিবীর অন্যতম বৃহত্তম ব-দ্বীপ। দীর্ঘ সংগ্রামের পর ১৯৭১ সালে বাংলাদেশের জন্ম হলেও প্রাচীনকাল থেকেই এটির অবস্থান ছিল। এদেশটির রয়েছে সুপ্রাচীন ইতিহাস ও ঐতিহ্য। বিশ্বের মানচিত্রে বাংলাদেশের অবস্থান এশিয়া মহাদেশের দক্ষিণাঞ্চলে।

বাংলাদেশ অসংখ্য নদীবেষ্টিত নিম্ন উচ্চতার ব-দ্বীপ এলাকা। বাংলাদেশ ২০°৩৪´ উত্তর থেকে ২৬°৩৮´ উত্তর অক্ষাংশের মধ্যে এবং  ৮৮°০১´ থেকে ৯২°৪১´ পূর্ব দ্রাঘিমাংশে অবস্থিত। তিন দিক থেকে ভারত দ্বারা বেষ্টিত বাংলাদেশের উত্তর ও উত্তর পূর্বাঞ্চলে ভারতের মেঘালয় ও আসাম রাজ্য, পূর্ব ও পূর্ব দক্ষিণে ত্রিপুরা রাজ্য এবং মায়ানমার, পশ্চিমে ভারতের পশ্চিমবঙ্গ এবং দক্ষিণে বঙ্গোপসাগর অবস্থিত।


বাংলাদেশের ভৌগোলিক বৈশিষ্ট্য:

নদীমাতৃক দেশ: বাংলাদেশ নদীমাতৃক দেশ। এদেশে ৫৮ টি আন্তর্জাতিক নদীসহ সর্বত্র ছিটিয়ে ছড়িয়ে রয়েছে অসংখ্য নদ-নদী। এসব নদ-নদী একদিকে যেমন শহর, নগর, বন্দর গড়ে তুলতে সহায়তা করছে তেমনি অন্যদিকে এদেশের সংস্কৃতিকেও নিয়ন্ত্রণ করছে।


মৌসুমি জলবায়ুর অন্তর্গত: বাংলাদেশ মৌসুমি জলবায়ুর আন্তর্গত হওয়ায় এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত বাংলাদেশে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু প্রবাহিত হয়। মৌসুমি বায়ু বঙ্গোপসাগরের উপর দিয়ে আসার সময় প্রচুর জলীয় বাষ্প সাথে নিয়ে আসে। বাংলাদেশের উত্তরে হিমালয় পর্বতমালার অবস্থান হওয়ায় মৌসুমি বায়ু সেখানে আঘাতপ্রাপ্ত হয়ে এ অঞ্চলে প্রচুর বৃষ্টিপাত ঘটায়।


বাংলাদেশের ভৌগোলিক অবস্থান | প্রাকৃতিকভাবে নির্ধারিত সীমা: বাংলাদেশের উত্তর, পূর্ব ও পশ্চিম এই তিন দিক পাহাড়, পর্বত, উচ্চভূমি, নদী-নালা ও গহীন অরণ্য দ্বারা বেষ্টিত। এছাড়া বাংলাদেশের দক্ষিণে রয়েছে বঙ্গোপসাগর, যা বাংলাদেশকে প্রাকৃতিক বেষ্টনীতে আবদ্ধ করে রেখেছে।


বিশ্বের বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ:

পৃথিবীর অন্যতম বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ। গঙ্গেয় ব-দ্বীপ, পুরাতন ব্রহ্মপুত্র, মেঘনা ব-দ্বীপ এবং পদ্মা, মেঘনা, যমুনা ব-দ্বীপের সমন্বয়ে বাংলাদেশ গঠিত। এই ব-দ্বীপ অঞ্চলটি বৃহত্তর কুষ্টিয়া, যশোর, ফরিদপুর, বরিশাল ও পটুয়াখালি অঞ্চলের সমুদয় অংশ এবং রাজশাহী, পাবনা ও ঢাকা অঞ্চলের কিছু অংশ জুড়ে বিস্তৃত।


বাংলাদেশের ভৌগোলিক অবস্থান | উপরিউক্ত আলোচনা থেকে বলা যায়, ভৌগোলিক দিক দিয়ে বাংলাদেশ পৃথিবীর মানচিত্রে একটি স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী দেশ। আবহমান কাল থেকে বাংলার ভৌগোলিক সীমানা অনেকবার পরিবর্তিত হলেও পাহাড়, পর্বত, অরণ্য, বনাঞ্চল ও সমুদ্র বাংলাদেশকে ঘিরে রেখেছে।


Al-Amin Islam | অনিচ্ছাকৃতভাবে কোনো তথ্য ভুল হয়ে থাকলে মেসেজ করার জন্য অনুরোধ রইল।

আরো পড়ুন: