প্রশ্নঃ এ দেহে প্রাণ নাই। এ বাক্যে ‘দেহে’ কোন কারকে কোন বিভক্তি ?
ক. অধিকরণে শূন্য
খ. অধিকরণে সপ্তমী
গ. অপাদানে সপ্তমী
ঘ. করণে শূন্য
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘দেবতার ধন কে যায় ফিরায়ে লয়ে।’ -এ বাক্যে ‘দেবতার’ শব্দটি কোন কারক ও কোন বিভক্তি?
ক. সম্বন্ধে ৬ষ্ঠী বিভক্তি
খ. কর্তৃকারকে ৬ষ্ঠী বিভক্তি
গ. অধিকরণে ৭মী বিভক্তি
ঘ. অপাদানে ৬ষ্ঠী বিভক্তি
উত্তরঃ ক

প্রশ্নঃ ‘এ সাবানে কাপড় কাচা চলবে না’- এখানে ‘সাবানে’ কোন কারকে কোন বিভক্তি?
ক. কর্তায় প্রথমা
খ. করণে প্রথমা
গ. কর্মে সপ্তমী
ঘ. করণে সপ্তমী
উত্তরঃ ঘ

প্রশ্নঃ ‘ছাগলে কি না খায়।’- ‘ছাগলে’ শব্দটি কোন কারকে কোন বিভক্তি?
ক. কর্তায় শূন্য
খ. কর্তায় সপ্তমী
গ. কর্তায় প্রথমা
ঘ. কর্মে সপ্তমী
উত্তরঃ খ

প্রশ্নঃ নিম্নরেখ কোন শব্দটিতে করণকারকে শূন্য বিভক্তি ব্যবহৃত হয়েছে?
ক. ঘোড়াকে (চাবুক) মার
খ. (ডাক্তার) ডাক
গ. (গাড়ি) স্টেশন ছেড়েছে
ঘ. (মুষলধারে) বৃষ্টি পড়ছে
উত্তরঃ ক

প্রশ্নঃ ‘জেলে ভাই ধরে মাছ মেঘের ছায়ায়।’ -এখানে ‘জেলে’ কোন কারকে কোন বিভক্তি-
ক. কর্তৃকরকে ৭মী বিভক্তি
খ. কর্তৃকারকের ১মা বিভক্তি
গ. অধিকরণ কারকে ৭মী বিভক্তি
ঘ. কর্মকারকে ১মা বিভক্তি
উত্তরঃ খ

প্রশ্নঃ কোন বাক্যে কর্তায় এ বিভক্তির উদাহরণ দেওয়া হয়েছে?
ক. অন্ধজনে বন্ধ ঘরে, দিবা-রাত্রি কষ্ট করে
খ. ঘরে ভরেছে অন্ধজনে
গ. হাত বাড়িয়ে কর্মে টান অন্ধজনে
ঘ. অন্ধজনে দেহ আলো
উত্তরঃ ক

প্রশ্নঃ (তোমারে) কইব কথা।
ক. কর্মে ৭মী
খ. কর্তায় ১মা
গ. কর্মে ২য়া
ঘ. করণে ২য়া
উত্তরঃ গ

প্রশ্নঃ কোনটি করণ কারকে ৭মী বিভক্তির উদাহরণ?
ক. রুনা ফুলের মালা গাঁথে
খ. মন দিয়ে লেখাপড়া কর
গ. কেন এলে অবেলায়
ঘ. ফুলে ফুলে বাগান ভরেছে
উত্তরঃ ঘ

প্রশ্নঃ যেসব অর্থহীন বর্ণ বিশেষ্য বা সর্বনাম পদের সাথে যুক্ত হয়ে কারক নির্দেশ করে তাকে কি বলা হয় ?
ক. বিভক্তি
খ. বিভক্তি স্থানীয় পদ
গ. খাঁটি শব্দ বিভক্তি
ঘ. কোনটিই নয়
উত্তরঃ গ

প্রশ্নঃ ‘আশার ছলনে ভুলি কি ফল লভিনু হায়’ বাক্যে ‘ছলনে’ কোন কারকে কোন বিভক্তি?
ক. করণে সপ্তমী
খ. অধিকরণে সপ্তমী
গ. অপাদানে সপ্তমী
ঘ. কর্মে সপ্তমী
উত্তরঃ ক

প্রশ্নঃ ‘ধর্মে তোমার মতি হোক।’ বাক্যে নিম্নের শব্দটি কোন কারকে কোন বিভক্তি?
ক. কর্তৃকারকে সপ্তমী
খ. কর্মে সপ্তমী
গ. করণে সপ্তমী
ঘ. অধিকরণে সপ্তমী
উত্তরঃ ঘ

প্রশ্নঃ জিজ্ঞাসিব (জনে জনে) – কোন কারকে কোন বিভক্তি ?
ক. করণে ৭মী
খ. কর্মে ৭মী
গ. অপাদানে ৭মী
ঘ. সম্প্রদানে ৭মী
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘আলোয় আঁধার দূর হয়’- এই বাক্যের ‘আলো’য় পদটি কোন কারকের উদাহরণ?
ক. কর্তায় সপ্তমী
খ. করণে সপ্তমী
গ. অপাদানে সপ্তমী
ঘ. অধিকরণে সপ্তমী
উত্তরঃ ঘ

প্রশ্নঃ সম্বদ্ধপদে কোন বিভক্তি যুক্ত হয়ে থাকে ?
ক. য় বা ত
খ. এ বা এতে
গ. র বা এর
ঘ. থেকে বা চেয়ে
উত্তরঃ গ

প্রশ্নঃ করণ শব্দটির অর্থ কি ?
ক. চেষ্টা
খ. দ্বারা
গ. যন্ত্র, সহায়ক বা উপায়
ঘ. দিয়ে
উত্তরঃ গ

প্রশ্নঃ বাক্যের প্রতিটি পদের সঙ্গে অন্বয় সাধনের জন্য যেসব বর্ণ যুক্ত হয়, তাদের কি বলে ?
ক. সমাস
খ. কারক
গ. বিভক্তি
ঘ. সম্বন্ধ পদ
উত্তরঃ গ

ক্রিয়ার কাল:

প্রশ্নঃ যে কাজ এখনও চলছে তাকে কি বলে?
ক. নিত্য বর্তমান
খ. ঘটমান বর্তমান
গ. পুরাঘটিত বর্তমান
ঘ. বর্তমান অনুজ্ঞান
উত্তরঃ খ

প্রশ্নঃ ভবিষ্যৎ কালের অনুজ্ঞায় কোন পুরুষ ব্যবহৃত হয় না ?
ক. মধ্যম
খ. উত্তম
গ. নাম
ঘ. নাম ও উত্তম
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘বাঙালিরা ভাত খায়্” কোন কালের উদাহরণ?
ক. বর্তমান অনুঙ্গা
খ. ঘটমান বর্তমান
গ. সাধারণ অতীত
ঘ. সাধরণ বর্তমান
উত্তরঃ ঘ

প্রশ্নঃ আমার দরখাস্তটা পড়ুন – এই বাক্যে অনুজ্ঞা কি অর্থ প্রকাশ করে ?
ক. প্রার্থনা
খ. অনুরোধ
গ. নির্দেশ
ঘ. উপদেশ
উত্তরঃ ক

প্রশ্নঃ খাঁটি বাংলা ধাতু কোনটি ?
ক. আঁক
খ. অঙ্ক
গ. ডর
ঘ. বধূ
উত্তরঃ ক

প্রশ্নঃ সাধারণ মধ্যম পুরুষের বর্তমান কালের অনুজ্ঞার চলিত রীতির বিভক্তি কোনটি ?
ক. উন
খ. ন
গ. ও
ঘ. শূন্য
উত্তরঃ গ

প্রশ্নঃ “আগে প্রতি বছর এখানে খেলা হত”- এ বাক্যে কোন ধরনের অতীতকালের প্রয়োগ লক্ষ করা যায়?
ক. সাধারণ অতীত
খ. ঘটনার অতীত
গ. পুরাঘটিত অতীত
ঘ. নিত্যবৃত্ত অতীত
উত্তরঃ ঘ

প্রশ্নঃ ‘ফির’ বিদেশী ধাতুটি কি অর্থে ব্যবহৃত হয় ?
ক. গমন
খ. আগমন
গ. পুনরাগমন
ঘ. প্রত্যাগমন
উত্তরঃ গ

প্রশ্নঃ ধাতু ব্যাকরণের কোন অংশে আলোচিত হয় ?
ক. বাক্যতত্ত্বে
খ. রূপতত্ত্ব
গ. অর্থতত্ত্ব
ঘ. ধ্বনিতত্ত্ব
উত্তরঃ খ

প্রশ্নঃ ‘সে পুরস্কার পেয়েছে’ কোন ধরনের বর্তমান কাল?
ক. সাধারণ বর্তমান
খ. ঘটমান বর্তমান
গ. পুরাঘটিত বর্তমান
ঘ. অনুজ্ঞা বর্তমান
উত্তরঃ গ

প্রশ্নঃ গঠনরীতি ও অর্থের দিক থেকে সাধিত ধাতু কয় প্রকার ?
ক. ৪ প্রকার
খ. ২ প্রকার
গ. ৩ প্রকার
ঘ. ৫ প্রকার
উত্তরঃ গ

প্রশ্নঃ ক্রিয়াপদকে বিশ্লেষণ করলে কয়টি অংশ পাওয়া যায় ?
ক. ৬ টি
খ. ৪টি
গ. ৩টি
ঘ. ২টি
উত্তরঃ ঘ

প্রশ্নঃ তুচ্ছার্থক বা ঘনিষ্ঠার্থক মধ্যম পুরুষের ভবিষ্যৎ কালের অনুজ্ঞায় চলিত রীতির বিভক্তি কোনটি ?
ক. উন
খ. ন
গ. স
ঘ. শূন্য
উত্তরঃ গ

আরো পড়ুন: