রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার সমস্যাসমূহ

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার সমস্যাসমূহ | রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা অত্যন্ত জটিল একটি প্রক্রিয়া। জনগণকে সন্তুষ্ট করে আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেক্ষাপটে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনাকে কাজ করতে হয় বিধায় সমস্যা উদ্ভব ঘটে একটু বেশি। ব্যাপক টার্গেট জনগোষ্ঠী হওয়ায় অনেক সময় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হয়। আবার বৈচিত্র্য জনগোষ্ঠী স্বার্থ রক্ষা করতে গিয়ে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে হয়। তাছাড়া আত্ম-সামাজিক ও রাজনৈতিক সমস্যাও এই প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করে। সেজন্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার সমস্যা বহুমুখী।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার সমস্যাসমূহ

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার সমস্যা : সরকারের কর্মকৌশল বৃহৎ জনগোষ্ঠীকে সন্তুষ্ট করার জন্য হওয়ার কারণে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার সমস্যা বহুমুখী। নিম্নে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার সমস্যা/অন্তরায় তুলে ধরা হলো :

এখনো amarStudy অ্যান্ড্রয়েড অ্যাপটি ডাউনলোড না করে থাকলে গুগল প্লে-স্টোর থেকে অ্যাপটি ইন্সটল করতে এখানে যানঃ Download Now. অ্যাপটি বিসিএস’সহ প্রায় সব রকমের চাকুরির প্রস্তুতির সহায়ক।

০১। ব্যাপকতা : রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা অত্যন্ত জটিল এবং একই সাথে ব্যাপক একটি বিষয়। যে কারণে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা কর্ম সম্পাদনে ব্যাপকতার তুলনায় খুবই কম জনসম্পদ ও বাজেট পেয়ে থাকে বিধায় তা ব্যাপক জনগোষ্ঠীকে সন্তুষ্ট করা সম্ভব হয় না।

০২। রাজনৈতিক প্রভাব : রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা সরকারের মাধ্যমে পরিচালিত ও বাস্তবায়িত হয় বিধায় অনেক ক্ষেত্রে প্রশাসন ও কর্ম প্রক্রিয়ায় রাজনৈতিক প্রভাবকে অস্বীকার করা যায় না। অনেক সময় রাজনৈতিক প্রভাবের কারণে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়।

০৩। অংশগ্রহণের সংকট : উন্নয়নশীল দেশগুলোতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনাকে সঠিকভাবে কাজে লাগাতে যে পরিমাণ জনগণের অংশগ্রহণ দরকার তা নিশ্চিত করা সম্ভব হয় না। অংশগ্রহণ ব্যতীত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা কখনোই শতভাগ সফলতা অর্জন করতে পারে না।

০৪। একত্রীকরণ সমস্যা : রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার অন্যতম লক্ষ্য হলো বিভিন্ন জনগোষ্ঠীকে একত্রীকরণ করা। কিন্তু রাজনৈতিক নিরপেক্ষতা, নিরপেক্ষ প্রশাসনের অভাবে তা নিশ্চিত করা সম্ভব হয় না বিধায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনাও সুষ্ঠুভাবে সম্পন্ন হয় না।

০৫। প্রতিশ্রুতি পূরণে ব্যর্থতা : রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার অন্যতম একটি সমস্যা হলো প্রতিশ্রুতি পূরণে ব্যর্থতা। রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা অত্যন্ত জটিল ও ব্যাপক হওয়ায় সরকার শতভাগ প্রতিশ্রুতি পূরণ করে জনগণের সার্বিক স্বার্থ রক্ষা করতে ব্যর্থ হয়।

০৬। ঐক্য সাধনের সমস্যা : জনগণ ও বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে ঐক্য সাধন ব্যতীত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা শতভাগ সফল হতে পারে না। কিন্তু উন্নয়নশীল দেশে জনগণের মধ্যে ঐক্য সাধন অত্যন্ত জটিল বিধায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনাও অসম্ভব হয়ে পড়ে। অনেক সময় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা কোন বিশেষ জনগোষ্ঠীর রোষানলে পড়ে।

০৭। বৈধতার সংকট : বৈধ কর্তৃত্ব ব্যতীত রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার কথা চিন্তাও করা যায় না। বৈধতার অভাব জনগণকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা সম্পর্কে উদাসীন ও নেতিবাচক মনোভাবাপন্ন করে তোলে।

০৮। টার্গেট জনগোষ্ঠীর বিশালতা : রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও ব্যবস্থাপনায় টার্গেট জনগোষ্ঠী বিশাল হয়ে থাকে। যে কারণে সকল জনগোষ্ঠীর স্বার্থরক্ষা করে তাদেরকে সন্তুষ্ট করা সম্ভব হয় না। তাই টার্গেট জনগোষ্ঠীর আকার যত বড় হবে সমস্যার প্রকৃতিও তত জটিল হবে।

০৯। প্রশাসনের সনাতন কাঠামো : রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা যদি সনাতন প্রশাসন কাঠামো দ্বারা পরিচালিত হয়, তাহলে কখনোই লক্ষ্য অর্জন সম্ভব হবে না। আধুনিক জনকল্যাণমূলক রাষ্ট্রের প্রশাসন ব্যবস্থাপনাকে অবশ্যই সনাতন কাঠামো হতে বের হয়ে আসতে হবে।

১০। স্বার্থের ভিন্নতা : রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা সর্বদা জনগণের সার্বিক স্বার্থরক্ষায় কাজ করে। কিন্তু জনগোষ্ঠীসমূহের স্বার্থের ভিন্নতা অনেক সময় তাদেরকে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার উপর আস্থা রাখতে ভয় দেখায়।

১১। সমন্বয়হীনতা : রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা অত্যন্ত জটিল ও বৃহৎ একটি প্রক্রিয়া। যে কারণে সমন্বয় সাধন ব্যতীত লক্ষ্য অর্জন সম্ভব নয়। কোন কারণে যদি সমন্বয়হীনতা দেখা দেয় তাহলে সমগ্র ব্যবস্থাপনা প্রক্রিয়াটি লক্ষ্য অর্জনে ব্যর্থ হয়।

রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনার সমস্যাসমূহ :

পরিশেষে বলা যায় যে, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনা একটি জটিল ও বৃহৎ প্রক্রিয়া বিধায় অন্তরায় বা প্রতিবন্ধকতার কোন শেষ নেই। তবে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনায় যথার্থ কৌশল বা পদ্ধতি ব্যবহার করা হলে এসকল অন্তরায় দূর করে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ব্যবস্থাপনাকে সফলা করে তোলা সম্ভব।

আরো পড়ুন:

Leave a Comment

Your email address will not be published.

You're currently offline !!

error: Content is protected !!